Mechanical Engineering

Mechanical Engineering

Head of The Department: Will be provided soon
Category: diploma Program

Course Description

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (যন্ত্রকৌশল)

“সভ্যতার চাকা ঘোরায় যন্ত্র, আর যন্ত্রের চালিকাশক্তি হলো যন্ত্রপ্রকৌশলী”

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কি ও কেন
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বা যন্ত্রকৌশল পৃথিবীর অন্যতম বৃহত্তম ও বিস্তৃত ইঞ্জিনিয়ারিং ক্ষেত্র। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংকে বলা হয় মাদার অফ ইঞ্জিনিয়ারিং। যন্ত্র প্রকৌশল প্রকৌশলের একটি বিষয় যাতে যান্ত্রিক ব্যবস্থাসমূহ রক্ষণাবেক্ষণ, নকশা, উৎপাদন এবং বিশ্লেষণের জন্য পদার্থবিজ্ঞানের সূত্রগুলো ব্যবহার করা হয়। বলবিজ্ঞান, গতিবিজ্ঞান, তাপগতিবিজ্ঞান এবং শক্তি সম্বন্ধে একটি সুস্পষ্ট জ্ঞান এই প্রকৌশল অধ্যয়নের জন্য প্রয়োজনীয়। যন্ত্র প্রকৌশলীরা মোটরগাড়ি, বিমান, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, শিল্প কারখানার যন্ত্রপাতি নির্মাণ এবং চিকিৎসা বিজ্ঞানের যন্ত্রাদি নির্মাণে এই জ্ঞান ব্যবহার করেন।

একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারের কাজটা কী
মেকানিক্যাল ইঞ্জিনিয়াররা ছোট পার্টস থেকে শুরু করে অনেক বড় বড় মেশিন, যন্ত্রপাতি বা যানবাহন ডিজাইন ও সেই পণ্য উৎপাদনের পুরো পদ্ধতিকে অধিক কর্মক্ষম করার জন্য কাজ করে থাকেন। তারা একটা পণ্য তৈরির সকল পর্যায়ে (গবেষণা,নকশা, উতপাদন, ইনস্টলেশন এবং চূড়ান্ত চালু) কাজ করতে পারেন।
তাদের কাজগুলো সাধারণত নিম্নরূপ:
আর্থিকভাবে সাশ্রয়ী, নিরাপদ ও টেকশই সরঞ্জাম ডিজাইন ও তৈরি করা। অন্যান্য শ্রেণীর ইঞ্জিনিয়ারদের সাথে আলোচনা করে কোন প্রজেক্টের জন্য প্রয়োজনীয় দিকগুলো বাছাই করা। তাত্বিক ডিজাইনের কার্যকারিতা জানার জন্য সিমুলেশন করা ও সেই অনুয়াযী ডিজাইনে প্রয়োজনীয় পরিবর্তন আনা। পণ্য সম্পর্কিত সমস্যা সমাধানের জন্য উৎপাদন বিভাগের লোকজন, সরবরাহকারী এবং গ্রাহকদের সঙ্গে আলোচনা করা। প্রকৌশল ও অন্যান্য খাতের পেশাদারদের সঙ্গে কাজ করা। যন্ত্রপাতির মেইনটেনেন্সের দায়িত্ব পালন করা।

বাংলাদেশে চাকুরীর ক্ষেত্রগুলো নিম্নরূপঃ
সব ধরণের পাওয়ারপ্ল্যান্ট , সিমেন্ট ইন্ড্রাস্টি, সার কারখানা, গ্যাসফিল্ড ,জাহাজ নির্মাণ শিল্প, পেট্রোলিয়াম জাত পণ্য (লুব অয়েল, পেট্রোল, ডিজেল) ,যে কোন ইন্ডাস্ট্রির ইউটিলিটি ও মেইন্টেনেন্স বিভাগে। রেলওয়ে, বিমান ,নবায়নযোগ্য শক্তি ,জেনারেটর/ক্যাপটিভ পাওয়ার , এরোস্পেস ইন্ডাষ্ট্রি , অটোমোবাইল ইন্ডাষ্ট্রি , বায়োমেডিক্যাল, কনস্ট্রাকশন ও বিল্ডিং ,ম্যানুফ্যাকচারিং ইন্ডাষ্ট্রি ,পিডিবি,পল্লী বিদ্যুৎ,ডেসকো,ওয়াসা, সিটি কর্পোরেশন, পৌরসভা, সৌর বিদ্যুৎ,পরমানু গবেষনা কেন্দ্র, শিল্প-কারখানা, গার্মেন্টস ইন্ডাষ্ট্রি ,মেকানিক্যাল পন্য সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান সমূহ ,সরকারী ও বেসরকারী পলিটেকনিক ইন্সটিটিউট সমূহ, ভোকেশনাল স্কুল, টিটিসি, টিএসসি ইত্যাদি সহ আরো অনেক সরকারী/ বেসরকারী প্রতিষ্ঠানে উপ-সহকারী প্রকৌশলী হিসেবে চাকুরীর সুবিধা রয়েছে।

বাইরের দেশে সুযোগ কেমন
২০০৯ সালের হিসাব মতে যুক্তরাষ্ট্রে প্রায় ১৬ লক্ষ প্রকৌশলী কর্মরত আছেন। তারমধ্যে প্রায় ২৩৯০০০ (১৫%) যন্ত্র প্রকৌশলী । যন্ত্রপ্রকৌশলীদের গড় বেতন প্রতি বছরে ৭৪,০০০ মার্কিন ডলার, যা সর্বোচ্চ প্রতি বছরে ৮৬,০০০ মার্কিন ডলার এবং সর্বনিম্ম ৬৩,০০০ মার্কিন ডলার। জার্মানিতেও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের ব্যাপক চাহিদা রয়েছে।

Md. Shariful Islam Khan

Lecturer & Course Coordinetor

View Profile

Md. Abdul Momin

Instructor in Mechanical and Automobile Department

View Profile

Uzzal Chandra Das

Instructor, Mechanical and automobile

View Profile