Data Telecommunication & Networking

Data Telecommunication & Networking

Head of The Department: Engr. Sazidul Ahmed
Category: diploma Program

Course Description

আধুনিক যুগে কিভাবে, কে কত দ্রুত এবং কত নিখুঁতভাবে  তথ্য আদান প্রদান করতে পারে সেটাই হয়ে দাঁড়িয়েছে মূল লক্ষ্য। এ জন্য নতুন নতুন মাইক্রো ডিভাইসসহ তৈরি হচ্ছে আকর্ষণীয় সব ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন প্রোজেক্ট। এরই ফলশ্রুতিতে, টেলিকমিউনিকেশন তথা টেলিযোগাযোগ সকলের কাছে গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় হয়ে উঠেছে। তারই ধারাবাহিকতায় সরকারি আধাসরকারি ও বেসরকারী পর্যায়ে এই সেক্টরে দক্ষ জনবলের প্রচুর চাহিদা রয়েছে। প্রয়োজনের তাগিদে অত্যন্ত সময়োপযোগী বিবেচনায় বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড ০৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ডাটা টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সটি চালু করে।

পৃথিবীর বিভিন্ন প্রান্তে আজ গড়ে উঠেছে অনেক বড় বড় টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান, যেমন টিএন্ডটি, ভেরিয়ন, জার্মান টেলিকম, চায়না মোবাইল, অরেঞ্জ, ভোডাফোন, টেলিনর, ওয়ার্ল্ড টেল প্রভৃতি। এই বিষয়ের উপর হাতে-কলমে জ্ঞান অর্জনের জন্য বিভিন্ন ধরনের ডিভাইস প্রয়োজন। এর মধ্যে ওয়েব প্রপাগেসন ট্রেনার, স্পেকট্রাম এনালাইজার, ওসিলিস্কপ, কমিউনিকেশন ট্রেনার, ফাইবার অপটিক ট্রেনার, ডিজিটাল সিগনাল প্রসেসিং ট্রেনার, নেটওয়ার্ক ট্রেনার সিস্টেম, মোবাইল কমিউনিকেশন ট্রেনার, মাইক্রো-প্রসেসর কিট, ভিএলএসআই ডিজাইন কিট, রাউটার, সুইচ, টিমস মেশিন প্রভৃতি অন্যতম।

যুগের ধারাবাহিকতায়, পৃথিবীর সাথে তাল মিলিয়ে আমাদের বাংলাদেশও পিছিয়ে নেই। আমাদের দেশে গড়ে উঠেছে বড় বড় টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান। এর মধ্যে টেলিটক বাংলাদেশ, গ্রামীণফোন, এয়ারটেল বাংলাদেশ, রবি, সিটিসেল, বাংলালিংক ইত্যাদি কোম্পানির পাশাপাশি বিটিসিএল, মীর টেলিকম, এডিএন, মেট্রোনেট, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি, অনিক টেলিকম ইত্যাদি অন্যতম।  এসব কোম্পানিতে প্রকৌশলী হিসেবে চাকরি পেলে আপনি যেমন আপনার ক্যারিয়ার গড়তে পারবেন, ঠিক তেমনি আপনি দেশের তথ্যপ্রযুক্তি খাতকে উন্নতির পথে নিয়ে যেতে পারবেন। আর, এজন্যই আপনি টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে ক্যারিয়ার গড়তে পারেন।

বাংলাদেশের প্রায় সকল পাবলিক ও বেসরকারি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহ পৃথিবীর প্রায় সবকটি দেশেই এই বিভাগে উচ্চশিক্ষার সুযোগ আছে। পাশাপাশি, ফুল ফ্রি স্কলারশিপ পাওয়ারও সম্ভাবনা আছে। বিশেষ করে ব্যাচেলর ও মাস্টার্স প্রোগ্রামে আমেরিকা, কানাডা, জার্মানি সহ সকল দেশেই উচ্চ শিক্ষা গ্রহনের সুযোগ রয়েছে।

Engr. Sazidul Ahmed

Assistant Professor & Head of the Department

  • 01939-244059
View Profile

Sayeda Mursalina Sobnom

Lecturer

View Profile

Rukayea Sarker Ripa

Lecturer & Coordinator

View Profile

R. Rahman

Lecturer, Mathematics

View Profile

Imtiaz Mahmud Rifat

Lecturer, English

View Profile