1. home
  2. course
  3. Details

Electrical Engineering

Explore Our Alumnies

Description

Course Description

 

সভ্যতা বিকাশের জন্মলগ্ন হয়েছে আলোর আবির্ভিবের মাধ্যমে।আর সেই জায়গা থেকেই ১৮৭৯ সালে
বিদ্যৎ আবিস্কার হয়েছে।বর্তমান প্রযুক্তির যুগে বিদ্যুৎ ছাড়া কোনকিছু ভাবার অবকাশ নেই।আর এই বিদ্যুৎ শক্তিকে আরও বেশি উন্নততর করতে প্রয়োজন হয় সঠিকভাবে বিদ্যুতের ব্যবহার এবং প্রয়োগ।এজন্য আমাদের ইলেক্ট্রিক্যাল টেকনোলজি সম্পর্কে জানতে হবে। ডিপ্লোমা ইন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ৪ বছর মেয়াদী নিয়মিত ডিপ্লোমা প্রোগ্রাম যা ৮টি সেমেস্টারে বিভক্ত।বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের (বিটিইবি) এর অধীনে ডিপ্লোমা ইন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইটি) আধুনিক অনুমোদিত একটি বিভাগ।আধুনিক প্রযুক্তিতে দক্ষ ও বিশ্বমানের মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর ISTT. বিদ্যৎ আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ন অংশ বিশ্ব বর্তমানে এমন একসময় এসে দাড়িয়েছে যে খানে সমস্ত কিছু পরিচালনার জন্য বিদ্যুতের পরিচালনা অত্যাবশ্যক।একটি ছোট গৃহ থেকে শুরু করে অনেক বি শাল কলকারখানায় প্রতিদিনের কার্যসম্পাদনের জণ্য বিদ্যুতের বিকল্প নেই।

ডিপ্লোমা ইন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং কোর্স মূলত ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতিসমূহ সহ সাজানো হয় যা কিনা ব্যবহার করা হয় বিভিন্ন সেক্টরে যেমন- বিল্ডিং কন্সট্রাকশন এবং বৈদ্যুতিক শক্তি উৎপাদন ও সরবরাহ ব্যবস্থায়। প্রফেশনাল ক্ষেত্রে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং সারা বিশ্বে বড় পরিসরে স্থান দখল করে আছে। Designing Computers, Electronics devices, communications systems, Testing equipments এবং বিভিন্ন সিস্টেম এর উন্নতির ক্ষেত্রে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার রা কর্মক্ষেত্রে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে আসছে। এই সকল উচ্চ দক্ষতাশীল প্রফেশন গুলো উপভোগ করতে পারছে উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনায়। ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং নিযুক্ত থাকে বৈদ্যুতিক শক্তি উৎপাদন, সঞ্চালন, ও সরবরাহ কাজে। উৎপাদন, সঞ্চালন ও সরবরাহ ক্ষেত্রে যে সকল যন্ত্রপাতি সমূহ ব্যবহার করা হয় সে গুলোর রক্ষনাবেক্ষন করার ক্ষেত্রে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার প্রয়োজন হয়।

ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর কর্মক্ষেত্রঃ
সারা বিশ্বব্যাপি ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার এর অনেক বিশাল পরিসরের কর্মক্ষেত্র রয়েছে। যার মধ্যে অনেকগুলো উপবিষয় সমূহ রয়েছে। যেমন- power, Control, Electronics, Microelectronics, Signal Processing, Communication, Instrumentations and Computers। ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়াররা বিভন্ন প্রোজেক্ট সমূহের কাজ করে যেমন- designing telecommunications system, electrical wiring, designing household applications and power stations রিচালনা করা ইত্যাদি। পৃথিবী বর্তমানে Renewable energy যেমন সৌরশক্তি, বায়ুশক্তি ও পানি শক্তির উৎপাদনের ক্ষেত্রে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের ভূমিকা গুরুত্বপুর্ন।

কেন ISTT?
একটি নিপট শিক্ষা প্রতিষ্ঠানের উদ্দেশ্য শুধুমাত্র শুধুমাত্র সার্টিফিকেট প্রদান নয়, শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে প্রবেশ ও কর্মজিবনে প্রতিষ্ঠিত হওয়ার লক্ষ্যে যোগ্য ও পারদর্শি করে তোলা। প্রতিষ্ঠানটির সৃষ্টির ইতিহাস, অটল সংকল্প, সুদুর প্রসারী পরিকল্পনা এবং তার সাথে সামঞ্জস্যপূর্ন অর্জন সম্পরকে অবশ্যই অবহিত হতে হবে। এই লক্ষ্যে কি কি কোর্স সমূহ, কাদের তত্ত্বাবধানে, কোন প্রক্রিয়ায় পড়ানো হয় এবং পরবর্তি সময়ে চাকুরি প্রাপ্তিতে প্রতিষ্ঠান কি উপায়ে সহায়ক ভুমিকা পালন করে সে সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক। ISTT এমন একটি প্রতিষ্ঠান যেখানে পাঠদানে সম্পৃক্ত রয়েছেন দেশের শীর্ষস্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ ডিগ্রিধারী স্কলার। যারা সকল টেকনিশিয়ান হিসেবেও সুপরিচিত এবং সার্বিক সত্ত্বাবধানে রয়েছেন জাতীয় ও আন্তর্জাতিকভাবে খ্যাতিমান ব্যক্তিত্ব।

বাংলাদেশের প্রানকেন্দ্রঢাকাস্থ এক সবুজ সমারেহ এবং নৈসর্গিক সৌন্দর্য ও মনোরম পরিবেশ সম্বলিত ডিপ্লোমা পর্যায়ে প্রথম স্থায়ী ক্যম্পাস। আই এস টি টি যে সকল সু্যোগ সুবিধা শিক্ষার্থীদের প্রদান করে থাকে-
 প্রযুক্তি নির্ভর সু-সজ্জিত ল্যাব ও মাল্টিমিডিয়া সম্বলিত ক্লাসরুম।
 শীতাতাপ নিয়ন্ত্রিত ক্লাসরুম।
 সার্বক্ষনিক সি সি ক্যমেরা দ্বারা পর্যেবেক্ষন করা হয়।
 দুর্বল শিক্ষার্থীদেরকে আলাদা করে Counseling করা হয়।
 ধূমপান ও রাজনীতি মুক্ত ক্যম্পাস।
 প্রতি সেমিস্টারে ইন্ডাস্ট্রিয়াল ভিজিট।
 স্বনামধন্য প্রতিষ্ঠানে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং এর ব্যবস্থা করা।

Certification

Consectetur adipisicing elit, sed do eiusmod tempor incididunt labore dolore msagna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullaasmco laboris nisi uiat aliquip ex ea commodo consequat.

  • Lecture 1.1: 30 min

    Introduction

  • Lecture 1.2: 25 min

    Consectetur Adipisicing Elitsed

  • Lecture 1.3: 10 min

    Eiusmod Tempor Incididunt ut Labore Dolore

  • Lecture 1.4: 30 min

    Magna Aliqua Enim ad Minim Veniam Quis Nostrud

  • Lecture 1.5: 35 min

    Exercitation Ullamco Laboris Nisi ut Aliquip Commodo

  • Lecture 1.6: 20 min

    Consequat Duis Aute Irure Dolor Reprehenderit

  • Lecture 1.7: 30 min

    Velit Esse Cillum Dolore eu Fugiat

  • Lecture 1.8: 25 min

    Nulla Pariatur Excepteur

  • Lecture 1.9: 06 questions

    Occaecat Cupidatat Proident