আইএসটিটিতে আই-ট্রিপল-ই ডে উদযাপন

“আইএসটিটিতে আই-ট্রিপল-ডে উদযাপন”

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ইন্সটিটিউট অফ সায়েন্স, ট্রেড অ্যান্ড টেকনোলোজিতে (আইএসটিটি) গত ১৭ অক্টোবর উদযাপিত হয়েছে আই-ট্রিপল-ই ডে ২০১৭ (IEEE Day 2017)। ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগের তত্ত্বাবধানে এই অনুষ্ঠানের আয়োজন করে আই-ট্রিপল-ই আইএসটিটি স্টুডেন্ট ব্রাঞ্চ (IEEE ISTT Student Branch)। ব্রাঞ্চ কাউন্সেলর ও ইসিই বিভাগের বিভাগীয় প্রধান, সহকারী অধ্যাপক মোঃ রোকনুজ্জামানের সভাপতিত্বে সঞ্চালিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আই-ট্রিপল-ই এর সিনিয়র মেম্বার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইইই (ট্রিপল-ই) বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ আতিকুর রহমান আহাদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আই-ট্রিপল-ই বাংলাদেশ সেকশনের সেক্রেটারি ও এআইইউবি’র ইইই (ট্রিপল-ই)  বিভাগের সিনিয়র সহকারী অধ্যাপক চৌধুরী আকরাম হোসেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইএসটিটির প্রতিষ্ঠাতা  নির্বাহী পরিচালক এবং আই-ট্রিপল-ই আইএসটিটি স্টুডেন্ট ব্রাঞ্চের  চীফ প্যাট্রন প্রফেসর  গাজী এম এ সালাম।
ইন্সটিটিউট অফ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারস, সংক্ষেপে আই-ই-ই-ই বা আই-ট্রিপল-ই এর যাত্রা শুরু হয় ১৯৬৩ সালে। শুরুতে শুধু তড়িৎ প্রকৌশলের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এখানে সদস্য হলেও বর্তমানে এর পরিধি অনেক ব্যাপক। এটি এখন সবধরনের প্রকৌশল আঙিনার মানুষজনের পারস্পরিক মতবিনিময়ের একটি উৎকৃষ্ট সংযোগস্থল। এই সংগঠনের পথচলাকে স্মরণ করে প্রতি বছর মহা আড়ম্বরে সারা বিশ্ব জুড়ে পালিত হয় আই-ট্রিপল-ই ডে। এ বছর বিশ্বের আরও সাড়ে ৫০০ টি জায়গার মত আইএসটিটিতে পালিত হল এই দিনটি।
উল্লেখ্য যে, চলতিমাসের ২ অক্টোবর এই ব্রাঞ্চটি অনুমোদন লাভ করে। অনুমোদনের অল্প কিছুদিনের মধ্যেই আই-ট্রিপল-ই ডে পালন করাটা সংগঠনের ইতিহাসে খুবই বিরল একটি ঘটনা বলে মন্তব্য করেন বিশেষ অতিথি চৌধুরী আকরাম হোসেন। শিক্ষার্থীদের এই সংগঠনের ব্যাপারে উদ্বুদ্ধ করার পাশাপাশি তিনি ব্রাঞ্চ ও ব্রাঞ্চের  সাথে জড়িত ব্যক্তিবর্গকে শুভেচ্ছা জানান এমন সফল আয়োজনের জন্য।
প্রধান অতিথি হিসেবে এমন সুন্দর আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন ডঃ আহাদ। তিনি একই সাথে গবেষণা ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য একটি সেশনে গবেষণার খুঁটিনাটি বিষয়ে শিক্ষার্থীদেরকে দিকনির্দেশনা প্রদান করেন । অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক। তিনি তাঁর বক্তব্যে শিক্ষার্থীদের নিজ নিজ অঙ্গনে বৈশ্বিক অবদান রাখার আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও এখানে আই-ট্রিপল-ই ব্রাঞ্চের মতাদর্শ ও কার্যক্রমকে সাধুবাদ জানিয়ে একটি ভিডিও বক্তব্য দেন বিশিষ্ট আই-ট্রিপল-ই স্কলার, প্রেসিডেন্ট ইলেক্ট, আই-ট্রিপল-ই পাওয়ার এন্ড এনার্জি সোসাইটি, যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেকের (ভিটি) অ্যাডভান্সড রিসার্চ ইন্সটিটিউট এর  ডিরেক্টর ও  ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগের অধ্যাপক সাইফুর রহমান, পিএইচডি। 
অনুষ্ঠানে একটি মঞ্চ নাটক উপস্থাপন করে প্রতিষ্ঠান-ভিত্তিক থিয়েটার দল ‘থিয়েটার গেরিলা’। সর্বোপরি, অনুষ্ঠান পূর্ববর্তী কিছু প্রতিযোগিতার বিজয়ীদের সম্মানিত করার মধ্য দিয়ে প্রাণবন্ত এ অনুষ্ঠানের সফল সমাপনী হয়। অনুষ্ঠান পরবর্তী এক সাক্ষাৎকারে ব্রাঞ্চ কাউন্সেলর ভবিষ্যতে এরকম আরও অনুষ্ঠানের আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন। istt ieee dayieee istt 2